ইউটিউব প্রতি ১০০০ ভিউতে কত টাকা দেয়?

এই কমন একটি প্রশ্ন অনেকেই করে থাকে। আসলে নির্দিষ্ট করে বলতে গেলে ১,০০০ হাজার ভিউতে কত টাকা দেয় এটা কেউ সঠিক বলতে পারবেনা। এজন্যই বলতে পারবেনা কারন, ইউটিউবের ইনকামটা আসে মুলত গুগল এডসেন্স থেকে। এডসেন্স মানেই হলো গুগল এডস। আপনার ভিডিও ভিউসের সাথে কেউ যদি একই ভিডিওতে প্রদর্শিত এডস গুলোতে ক্লিক করে তাহলেই ইউটিউব চ্যানেলে ইনকাম জেনারেট হয়ে থাকে। এডস গুলোর মধ্যেও বিভিন্ন প্রকারভেদ রয়েছে যেমন, Skippable in-stream adsNon-skippable in-stream ads (including bumper ads), Video discovery ads (formerly known as in-display ads), Non-video ads (overlays and banners) ইত্যাদি। প্রত্যেকটি এডসের সিপিসি রেটও আলাদা আলাদা। ইউটিউব প্রতি ১০০০ হাজার ভিউতে কত টাকা দেয় বা YouTube কত Views এ কত টাকা পেমেন্ট করে সেটা নির্দিষ্ট করে বলা যাবেনা। প্রতি ১০০০ ভিউতে ১০ ডলার, কেউ ৮ ডলার, কেউ কেউ ১ ডলারের কম ইনকাম করে থাকে। ইউটিউব চ্যানেল সাবসক্রাইব বা ভিডিওর ভিউর উপর টাকা দেয় না। ইউটিউব থেকে ইনকাম করার জন্য অবশ্যই চ্যানেলটিকে মনিটাইজেশন করে নিতে হবে। ইউটিউব চ্যানেল মনিটাইজেশন হওয়ার পর গুগল এডসেন্স থেকে প্রত্যেক ভিডিওতে এড শো করিয়ে এবং শো কৃত বিজ্ঞাপনে ক্লিক করিয়ে টাকা ইনকাম করতে হবে। ক্লিক করিয়ে বলতে ভিউয়ারস নিজ থেকে স্বইচ্ছায় এডে ক্লিক করতে হবে।

আরো পড়ুন> ইউটিউবে ভিডিও আপলোড করার পদ্ধতি


জনপ্রিয় প্রশ্ন ইউটিউব প্রতি ১০০০ ভিউতে কত টাকা দেয়?

ইউটিউবের শোকৃত এডে যদি কেউ ক্লিক না করে তাহলে শুধু ভিউসের উপর সামান্য পরিমাণ টাকা এডসেন্স থেকে দিয়ে থাকে। বিভিন্ন দেশ ভিত্তিক সিপিসি রেট কম বেশি হয়ে থাকে যেমন আমেরিকা থেকে কেউ এডে ক্লিক করলে ইউটিউবার পাবে - ০.৬১ সেন্ট, আবার যদি অস্ট্রেলিয়া থেকে কেউ এডে ক্লিক করে ইউটিউবার পাবে - ০.৫৭ সেন্ট, একইভাবে লন্ডন - ০.৪৮ সেন্ট, ফিনল্যান্ড - ০.৪৫ সেন্ট এই দেশ গুলো থেকেই মুলত সবচেয়ে বেশি পরিমাণ টাকা ইনকাম করে থাকে ইউটিউবাররা। সবচেয়ে কম সিপিসি রেটের দেশ গুলোর মধ্যে সিরিয়া, সুদান, জর্জিয়া থেকে ০.০১ সেন্ট করে ইউটিউবার ইনকাম করে থাকে। এছাড়াও সেন্ট লুসিয়া, সেচেলস, মরোক্কো, মালি, মালাউই, লিথুয়ানিয়া, লিবিয়া, লাইবেরিয়া, চিলি, কম্বোডিয়া, বুরুন্ডি, বেনিন ও অ্যাঙ্গোলা – ০.০২ সেন্ট ইনকাম করে থাকে ইউটিউবাররা । একটি ভিডিওতে যতবেশি এড শো করবে তত বেশি ইনকাম হবে ইউটিউবারের। সাধারণত একটি ভিডিওতে ২০-৩০% বিজ্ঞাপন শো করে থাকে গুগল এডসেন্স। এরকমও হয়ে থাকে শুধুমাত্র একটি ভিডিও থেকেও ২ থেকে ৩ ডলার বা তারও বেশি ইনকাম হতে পারে যদি ভিউয়ারস প্রত্যোকটি এডে ক্লিক করে। আশা করি মোটামুটি ধারনা পেয়েছেন।


আরো পড়ুন> ইউটিউব কপিরাইট ক্লেইম ও কপিরাইট স্ট্রাইক কি?


ইউটিউবার্স প্রতি ১০০০ ভিউতে কত উপার্জন করেন?

একটি বিজ্ঞাপন দেখার জন্য গড়ে ইউটিউব পেমেন্ট করে $ ০.০১ থেকে $ ০.০৩ ডলার এর মতো। আন্তজার্তিক ম্যাগাজিন ফোর্বস এর তথ্য মতো একজন ইউটিউবার প্রতি ১০০০ বিজ্ঞাপন ভিউতে প্রায় ১৮ ডলার পর‌্যন্ত আয় করতে পারে, যা ১০০০ ভিডিও ভিউতে ৩ থেকে $ ৫ ডলার হতে পারে। ফোর্বস আরও অনুমান করে  একটি ইউটিউব ভিডিওর প্রতি ১০০০ হাজার ভিউতে ৫ ডলার  আয় করতে পারে।একজন ইউটিউবার ভিউ প্রতি কত অর্থ উপার্জন করে তা সম্পর্কে সঠিকভাবে বলা একটি কৌতূহলের ব্যাপার। বিভিন্ন উৎস অনুসারে, ইউটিউবাররা অ্যাডসেন্সের সাথে প্রতি ভিউতে গড়ে $ ০.১৮ ডলার এর মতো পেয়ে থাকে। ভিউ প্রতি ০.০১ থেকে ০.০৩ $ এর মধ্যে যে কোনও পরিমাণ হতে পারে। তবে, ইউটিউবের পক্ষ থেকে যে পরিমাণ অর্থ প্রদান করে তা বিভিন্ন কারণের উপর নির্ভর করে যেমন:

আপনার ভিডিওটির ভিউস সংখ্যা

YouTube ভিডিও ভিউসের উপর কোনো প্রকার ডলার পেমেন্ট না করলেও, ভিউসের উপর অডিয়েন্সদের অধিক অংশগ্রহণে এডসে ক্লিক করার সম্ভাবনা বৃদ্ধি পেয়ে থাকে। অর্থাৎ ভিউস বেশি হলে এডে ক্লিক করার সংখ্যাও সাধারণভাবে বেড়ে যায়।

একটি বিজ্ঞাপনে প্রাপ্ত ক্লিকের সংখ্যা

ইউটিউবের মূল ইনকামের উৎসই হলো বিজ্ঞাপনে প্রাপ্ত ক্লিকের উপর। যতবেশি ক্লিক করবে তত বেশি ইনকাম হবে।

বিজ্ঞাপন মান

ভিডিওতে প্রদর্শিত বিজ্ঞাপণের মান যদি ভালো হয় এবং বিজ্ঞাপনটি যদি ভিজিটরদের কোনো কাজের প্রয়োজন হয় তাহলে অডিয়েন্স এতে সাচ্ছন্দে ক্লিক করতে উৎসাহিত হবে। অপ্রাসঙ্গিক বিজ্ঞাপন হলে এতে ক্লিক করার জন্য কেউ আগ্রহী হবেনা।

অ্যাডব্লকার্স

ভিডিওতে বিজ্ঞাপন দেখানো একটি বিরক্তিকর ব্যাপার। এর জন্য অনেকেই পেইড টুলস ব্যবহার করে ভিডিওতে এড শো করানো বন্ধ করে রাখে। এর কারনে সেই ভিউয়ার থেকে ইউটিউবার কোনো প্রকার ইনকাম করতে পারেনা।

ভিডিওর দৈর্ঘ্য ইত্যাদি।

ইউটিউব ভিডিওর দৈর্ঘ্য যত বেশি হবে তত বেশি এড শো করানো সম্ভব হবে। সাধারণত ১০ মিনিটের একটি ভিডিওতে যদি ২ টি এড বসানো যায় তাহলে ২০ মিনিটের একটি ভিডিওতে ৪টি এড বসানো সম্ভব হবে। এতে করে ইনকাম হওয়ার সম্ভাবনাও বৃদ্ধি পাবে।


আরো পড়ুন> ইউটিউব চ্যানেলে কিভাবে কীওয়ার্ড বসাবেন


ইউটিউবার সাবসক্রাইবার প্রতি কত টাকা উপার্জন করতে পারে?

আপনার চ্যানেলের সাবসক্রাইবার সংখ্যার ভিত্তিতে YouTube আপনাকে অর্থ প্রদান করে না।সাবসক্রাইবার হ'ল এমন, যা আপনার চ্যানেলকে অনুসরণ করে এবং সকল প্রকার নিয়মিত ভিডিও দেখে থাকে। সর্বশেষ ভিডিওগুলিতে সহজেই অ্যাক্সেস পেয়ে থাকে সাবসক্রাইবাররা। আপনি যখন কোনও ভিডিও পোস্ট করবেন এটি স্বয়ংক্রিয়ভাবে তাদের চ্যানেলের হোমপৃষ্ঠায় প্রদর্শিত হবে।সাবস্ক্রাইবাররা অনেক মূল্যবান কারণ তারা আপনার ভিডিও ওয়াচ করা, মন্তব্য, পছন্দ এবং আরও বেশি লোকের সাথে আপনার ভিডিওগুলি শেয়ার করে। তার মানে আপনি যদি আপনার ভিডিওর মধ্যে সঠিক ভাবে বিজ্ঞাপনগুলি এড করেন তাহলে আরও বেশি ভিউ এবং সম্ভাব্য আরও বেশি অর্থ উপার্জন করতে পারবেন। সুতরাং, আপনার চ্যানেলের সাবসক্রাইবার সংখ্যার ভিত্তিতে ইউটিউব আপনাকে অর্থ প্রদান করে না। আশা করি আপনাদের বুঝাতে সক্ষম হয়েছি। লেখায় কোনো প্রকার ভূল থাকলে দয়া করে কমেন্ট করে জানাবেন। পুরো আর্টিকেলটি পড়ার জন্য অসংখ্যা ধন্যবাদ।



লেখক : মামুন সরকার

Post a Comment

নবীনতর পূর্বতন