অনলাইনে আয়ের সেরা কয়েকটি মাধ্যম:

অনলাইন থেকে কিভাবে আয় করা যায় সে ব্যাপার গুলির মধ্যে যতগুলো বিষয় আমি উল্লেখ করেছি এই সবগুলো থেকে আপনি আয় করতে পারবেন। তার জন্য আপনাকে এসব সাইট সম্পর্কে প্রথমে একটু ধারনা নিতে হবে। তারপর আপনার পছন্দ অথবা আপনি যে বিষয়ের উপর অভিজ্ঞ অথবা যেগুলোর উপর আপনার কিছু ধারনা আছে সেসব সাইট দিয়েই আপনি শুরু করতে পারেন অনলাইন ইনকামের রাস্তা। চলুন বেশি কথা না বলে শুরু করি।



অনলাইন আয়ের কয়েকটি সেরা মাধ্যম



1. ব্লগিং অনলাইনে আয় করার জন্য বর্তমানে ছড়িয়ে ছিটিয়ে থাকা যত ধরনের কাজ আছে তার মধ্যে সবচেয়ে সহজ এবং ভালো পরিমাণে ইনকাম করার পদ্ধতি হচ্ছে ব্লগিং করে ইনকাম করা। ব্লগিং করে ইনকাম করার জন্য আপনাকে যা যা প্রয়োজন তা হচ্ছেঃ আপনার ব্যক্তিগত একটি ওয়েবসাইট, এবং টাকা ইনকাম করার জন্য এফিলিয়েট লিংক অথবা গুগল এডসেন্স। আপনার ব্লগে যদি 5 থেকে 10 জন ভিজিটর থাকে তারপরও গুগল এডসেন্স এর এড আপনার ওয়েবসাইটে দেখাবে। এড দেখালেই আপনার ইনকাম শুরু হয়ে যাবে।
ব্লগিং আপনি যেকোনো বিষয়ের উপর করতে পারেন। সেটা আপনার অভিজ্ঞতার উপর ভিত্তি করে সিদ্ধান্ত নিতে পারেন আপনি কোন বিষয় নিয়ে ব্লগিং তথা লেখালেখি করবেন। আপনি যত সুন্দর ভাবে লেখা উপস্থাপন করতে পারবেন ততই আপনার ব্লগের জনপ্রিয়তা ও ভিজিটর বাড়বে। আর বুঝতেই পারছেন ভিজিটর এর উপরই নির্ভর করছে আপনার ব্লগের ইনকাম।




2.আমাজন এফিলিয়েট  মার্কেটিং যারা অনলাইনে বিভিন্ন প্রয়োজনে বিভিন্ন সময় গুগলে সার্চ করে থাকেন কিভাবে অনলাইন হতে আয় করা যায় তারা অবশ্যই জানেন এফিলিয়েট মার্কেটিং একটি অনলাইন হতে আয় করার অন্যতম মাধ্যম। আপনি যদি এফিলিয়েট মার্কেটিং করে অনলাইন থেকে আয় করতে চান তাহলে আপনাকে অবশ্যই একটি ওয়েবসাইটের মালিক হতে হবে। এবং আপনার মালিকানাধীন সেই ওয়েবসাইটে আমাজন এফিলিয়েট মার্কেটিং এর যেকোনো একটি পণ্য বা প্রোডাক্ট বিক্রি করতে হবে এবং বিক্রয় করার পর আপনাকে সেই আমাজন এফিলিয়েট কোম্পানি থেকে কিছু কমিশন দেয়া হবে।
এমাজন ছাড়াই বহু এফিলিয়েট প্রোগ্রাম আছে সেগুলোতেও আপনি ইচ্ছা করলে কাজ করতে পারেন। যেমন আলীবাবা, আলী এক্সপ্রেস ইত্যাদি।




3. ইউটিউব বর্তমানে বাংলাদেশে হতে অনেক ছেলেমেয়েরা ইউটিউব থেকে প্রতি মাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করছে। এতে সন্দেহের কোন অবকাশ নেই যে আপনি যদি লেগে থেকে ইউটিউবিং করেন তাহলে আপনি ইউটিউব থেকে অবশ্যই সফল হতে পারবেন। অন্যান্য মার্কেটপ্লেস এর তুলনায় ইউটিউব থেকে ইনকাম করা খুবই সহজ তবে বর্তমানে ইউটিউব এর আপডেট আনার পর অ্যাডসেন্স মনিটাইজ পেতে বা গুগল এডসেন্স এর এড শো করতে আপনাকে অনেক সময় ব্যয় করতে হবে। কেননা ইউটিউব থেকে ইনকাম করতে হলে এর কিছু নীতিমালা আছে সেই নীতিমালা আপনাকে অবশ্যই অনুসরণ করতে হবে।

প্রথমে আপনাকে ইউটিউবে আপনার নিজস্ব একটি চ্যানেল খোলতে হবে। চ্যানেল খোলা হয়ে গেলে আপনাকে আপনার চ্যানেলে ভিডিও আপলোড করতে হবে। আপনার আপলোডকৃত ভিডিও গুলো যখন ভিউস হবে তখন আপনার ইনকাম শুরু হবে। তবে ইনকাম শুরু করার প্রথম শর্ত হলো গুগল এ্যাডসেন্সে আপনাকে একাউন্ট খোলতে হবে। সেটাকেই বলে মনিজাইজেশন।
মনিটাইজেশন পেতে আপনাকে অবশ্যই 1 হাজার সাবস্ক্রাইবার থাকতে হবে এবং 4 হাজার ঘন্টা ওয়াচ টাইম থাকতে হবে। 



4. ই কমার্স বর্তমানে ইন্টারনেট যুগে অনলাইন থেকে আয় করার একটি অন্যতম মাধ্যম হচ্ছে এ কমার্স। ই-কমার্স বলতে আমরা স্বাভাবিক ভাবে বুঝিয়েছি অনলাইন থেকে কেনাকাটা করা। আপনি যদি অনলাইন থেকে কেনাকাটা করেন তখন অবশ্যই সেটি যে কোন একটি ওয়েবসাইট থেকে কিনতে হয় এবং সে ওয়েবসাইট অনার আপনাকে আপনার প্রোডাক্ট পৌঁছে দেয়। সেরকম ভাবে আপনি যদি একটি ই-কমার্স ওয়েবসাইট বা একটি ই-কমার্স ব্যবসার মালিক হতে চান। তাহলে অবশ্যই আপনার একটি ওয়েবসাইট থাকতে হবে এবং আপনি যে সমস্ত পণ্যগুলো বিক্রি করবেন সে সমস্ত পণ্য গুলো আপনাকে নিজ দায়িত্বে কাস্টমারের কাছে পৌঁছে দিতে হবে। কাস্টমাররা ওয়েবসাইটের মাধ্যমে আপনাকে কোন প্রোডাক্ট অর্ডার করবে সে অনুযায়ী আপনাকে কাজ করতে হবে। এর জন্য আপনাকে কাস্টমার এর কাছ থেকে বিশ্বস্ততা অর্জন করতে হবে। ই-কমার্স ওয়েবসাইটের জন্য আপনি, ডিজিটাল প্রোডাক্ট ইউজ করতে পারেন। ই কমার্স শুরু করতে এই সাইটটি দিয়ে শুরু করতে পারেন। ভিজিট করুন।



5. ফ্রিল্যান্সিং ইন্টারনেট ভিত্তিক  আউটসোর্সিং। এখানে বিভিন্ন লোক ফ্রিল্যান্সার হায়ার করে/ ভাড়া করে তাদের নিজের কাজ করিয়ে নেয়। এবং যারা কাজে দক্ষ তারা টাকার বিনিময়ে কাজ করে দেওয়াই হলো ফ্রিল্যান্সিং। আর যারা এসব কাজ করে তাদেরকে বলা হয় ফিল্যান্সার। ফ্রিল্যান্সার হিসেবে কাজ শুরু করতে চাইলে আপনার ন্যুনতম কোনো না কোনো বিষয়ে কাজ জানা থাকতে হবে। মনে করুন আপনি মাইক্রোসফট অফিসের সকল কাজ জানেন তাহলে ফাইবার বা আপওয়ার্ক সাইটে গিয়ে আপনার নামে একাউন্ট খোলে সেখানে আপনি যে কাজে অভিজ্ঞ সেই কাজের বর্ননা দিয়ে রাখতে হবে। আপনার কাজ সম্পর্কিত কোনো কাজ যদি করার প্রয়োজন হয় তাহলে আপনার প্রোফাইল দেখে তারা আপনাকে টাকার মাধ্যমে কাজ করিয়ে নিবে। আপনি নিচের উল্লেখিত সাইটের মাধ্যমে শুরু করতে পারেন।

  • ফাইবার
  • ফ্রিল্যান্সার
  • আপওয়ার্ক
  • ম্যাক্সবাউন্টি
  • জেবিজু






লেখক : মামুন সরকার

1 মন্তব্যসমূহ

Sylhet Fashion বলেছেন…
অনলাইন ইনকাম রেপিড ওয়ার্কার থেকে গড়ে বসে আয়ে

আপনার অ্যাটিকেল পরে অনেক ভালো লাগল

স্টুডেন্ট অনলাইন ইনকাম রেপিড ওয়ার্কার থেকে গড়ে বসে আয়ে

আমি নিজে এই সাইটে কাজ করি তাই ভাবলাম কাজটি আপনাদের সাথে শেয়ার করব

রেপিড ওয়ার্কার কিভাবে আপনি কাজ করবেন কিভাবে একাউন্ট তৈরি করবেন সমস্ত কিছু বর্ণনা দেওয়ার চেষ্টা করবো

এটি মাইক্রো জব সাইট, প্রতিদিন 2 থেকে 3 ঘন্টা কাজ করে 5 থেকে 10 ডলার আয় করা সম্ভব

এই সাইটে কাজ করার আগে আপনাকে কিছু নিয়ম জেনে নিতে হবে তাই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন

আরও পড়ুন
নবীনতর পূর্বতন