ইউটিউব প্রতি ১০০০ ভিউতে কত টাকা দেয়?

এই কমন একটি প্রশ্ন অনেকেই করে থাকে। আসলে নির্দিষ্ট করে বলতে গেলে ১,০০০ হাজার ভিউতে কত টাকা দেয় এটা কেউ সঠিক বলতে পারবেনা। এজন্যই বলতে পারবেনা কারন, ইউটিউবের ইনকামটা আসে মুলত গুগল এডসেন্স থেকে। এডসেন্স মানেই হলো গুগল এডস। আপনার ভিডিওর ভিউসের সাথে কেউ যদি একই ভিডিওতে প্রদর্শিত এডস গুলোতে ক্লিক করে তাহলেই ইউটিউব চ্যানেলে ইনকাম জেনারেট হয়ে থাকে।


এডস গুলোর মধ্যেও বিভিন্ন প্রকারভেদ রয়েছে যেমন, ব্যানার এডস, ভিডিও এডস, ইত্যাদি। প্রত্যেকটি এডসের সিপিসি রেটও আলাদা আলাদা। ইউটিউব প্রতি ১০০০ হাজার ভিউতে কত টাকা দেয় বা YouTube কত Views এ কত টাকা পেমেন্ট করে সেটা নির্দিষ্ট করে বলা যাবেনা। প্রতি ১০০০ ভিউতে ১০ ডলার, কেউ ৮ ডলার, কেউ কেউ ১ ডলারের কম ইনকাম করে থাকে। ইউটিউব চ্যানেল সাবসক্রাইব বা ভিডিওর ভিউর উপর টাকা দেয় না। ইউটিউব থেকে ইনকাম করার জন্য অবশ্যই চ্যানেলটিকে মনিটাইজেশন করে নিতে হবে। ইউটিউব চ্যানেল মনিটাইজেশন হওয়ার পর গুগল এডসেন্স থেকে প্রত্যেক ভিডিওতে এড শো করিয়ে এবং শো কৃত বিজ্ঞাপনে ক্লিক করিয়ে টাকা ইনকাম করতে হবে। ক্লিক করিয়ে বলতে ভিউয়ারস নিজ থেকে স্বইচ্ছায় এডে ক্লিক করতে হবে।



ইউটিউব প্রশ্ন উত্তর ১ম পর্ব


ইউটিউবের শোকৃত এডে যদি কেউ ক্লিক না করে তাহলে শুধু ভিউসের উপর সামান্য পরিমাণ টাকা এডসেন্স থেকে দিয়ে থাকে। বিভিন্ন দেশ ভিত্তিক সিপিসি রেট কম বেশি হয়ে থাকে যেমন আমেরিকা থেকে কেউ এডে ক্লিক করলে ইউটিউবার পাবে - ০.৬১ সেন্ট, আবার যদি অস্ট্রেলিয়া থেকে কেউ এডে ক্লিক করে ইউটিউবার পাবে - ০.৫৭ সেন্ট, একইভাবে লন্ডন - ০.৪৮ সেন্ট, ফিনল্যান্ড - ০.৪৫ সেন্ট এই দেশ গুলো থেকেই মুলত সবচেয়ে বেশি পরিমাণ টাকা ইনকাম করে থাকে ইউটিউবাররা।
সবচেয়ে কম সিপিসি রেটের দেশ গুলোর মধ্যে সিরিয়া, সুদান, জর্জিয়া থেকে ০.০১ সেন্ট করে ইউটিউবার ইনকাম করে থাকে। এছাড়াও সেন্ট লুসিয়া, সেচেলস, মরোক্কো, মালি, মালাউই, লিথুয়ানিয়া, লিবিয়া, লাইবেরিয়া, চিলি, কম্বোডিয়া, বুরুন্ডি, বেনিন ও অ্যাঙ্গোলা – ০.০২ সেন্ট ইনকাম করে থাকে ইউটিউবাররা । একটি ভিডিওতে যতবেশি এড শো করবে তত বেশি ইনকাম হবে ইউটিউবারের। সাধারণত একটি ভিডিওতে ২০-৩০% বিজ্ঞাপন শো করে থাকে গুগল এডসেন্স। এরকমও হয়ে থাকে শুধুমাত্র একটি ভিডিও থেকেও ২ থেকে ৩ ডলার বা তারও বেশি ইনকাম হতে পারে যদি ভিউয়ারস প্রত্যোকটি এডে ক্লিক করে। আশা করি মোটামুটি ধারনা পেয়েছেন।



  • কপিরাইট স্ট্রাইক কি?

কপিরাইট স্ট্রাইক হলো , কোনো ইউটিউবের ভিডিও বিনা অনুমতিতে যদি কেউ ব্যবহার করে থাকে এবং উক্ত ভিডিওটি যদি ইউটিউবের লেভেলিংয়ের আওতায় থাকে তাহলে ইউটিউব থেকে অটোমেটিক ভাবে কপিরাইট স্ট্রাইক দিয়ে থাকে। আর যদি ইউটিউবে ভিডিওর কোনো লেভেলিং করা না থাকে তাহলে ম্যানুয়েলি ইউটিউবের মালিক তার ভিডিওর মালিকানা দাবি করে যে অভিযোগ করে তাই হলো কপিরাইট স্ট্রাইক। কপিরাইট স্ট্রাইকের ক্ষেত্রে ভিডিও সম্পূর্ন ভাবে কপি কারীর চ্যানেল থেকে ডিজেবল করে দেওয়া হয়। কপি কারীর চ্যানেলে ৩ মাস পর্যন্ত কপিরাইট স্ট্রাইক বলবৎ থাকবে। যদি ৩ মাসের ভিতরে ৩ টি কপিরাইট স্ট্রাইক পড়ে তাহলে ইউটিউব থেকে চ্যানেল ব্যান করে দেওয়া হবে।


·    ইউটিউবে ভিডিও ছাড়ার নিয়ম?

একটি এসইও সমৃদ্ধ ভিডিও ছাড়ার নিয়ম  সংক্ষিপ্ত করে বলার উপায় নাই। আপনাকে পুরো একটি আর্টিকেল অথবা পুরো একটি ভিডিও দেখে ইউটিউবে ভিডিও ছাড়ার নিয়ম জানতে হবে। আর্টিকেল আকারে জানতে এখানে ক্লিক করুন। ভিডিও আকারে পেতে এখানে ক্লিক করুন। আপনি যদি প্রফেশনাল ইউটিউবার না হন শুধুমাত্র যাচাই করার জন্য নিচে উল্লেখিত পদ্ধতিটি অনুসরণ করতে পারেন।


প্রথমে Log in to your YouTube account.


  1. তারপর Click on the video icon at the top right hand side of the window,

  1. তারপর Click 'Upload Video.

  1. সবশেষে  press 'select files to upload' to find the video file saved on your computer.





ইউটিউব মনিটাইজেশন ২০২০?

প্রথম অবস্থায় ইউটিউব মনিটাইজেশনের তেমন কোনো নিয়ম কানুন না থাকলেও নতুন আপডেটের পর থেকে ইউটিউব চ্যানেল মনিটাইজেশনের জন্য শেষ এক বছরের মধ্যে ১০০০ হাজার সাবসক্রাইবার ও ৪০০০ হাজার ঘন্টা ওয়াচ টাইম প্রযোজ্য। যেটা ইউটিউব মনিটাইজেশন ২০২০ এর ক্ষেত্রেও একইভাবে প্রযোজ্য পরবর্তী আপডেট না আসা পর্যন্ত।

 

ইউটিউব সম্পর্কে তথ্য?

ইউটিউব সম্পর্কে তথ্য এই প্রশ্নটির উত্তর নির্দিষ্ট করে দেওয়া সম্ভব নয়। ইউটিউব সম্পর্কে হাজারো তথ্য রয়েছে যেগুলো শুধুমাত্র একটি প্রশ্নের উত্তরে দেওয়া সম্ভব নয়। ইউটিউবের সকল তথ্য বলতে গেলে ক্রিকেটের রেকর্ডের মতো।
ইউটিউব সম্পর্কে তথ্য জানতে আপনার হয়তো পুরো একদিন কিংবা একসপ্তাহেও সম্ভব নয়। তবে কিছু কিছু গুরুত্বপূর্ন রয়েছে যেগুলো সংক্ষিপ্ত আকারে জেনে নিতে পারেন।

 

ইউটিউব কমিউনিটি গাইডলাইন ২০২০?

ইউটিউব কমিউনিটি গাইডলাইন ২০২০ হলো ইউটিউবের সকল নিয়ম কানুনের একটা অংশ যেমন, কেউ যদি কোনো ভিডিওর কমেন্টে বাজে মন্তব্য করে, অথবা কাউকে গালি দেয়, অথবা মেরে ফেলার হুমকি দেয় সেগুলোই মুলত ইউটিউব কমিউনিটি গাইডলাইনের আন্ডারে বিবেচিত করে থাকে। কমিউনিটি গাইডলাইন ভঙ্গের কারনে ইউটিউব চ্যানেল বন্ধ করে দেওয়া সহ আইনগত যে কোনো ব্যবস্থা নেওয়ার ক্ষমতা ইউটিউবার এবং ইউটিউব সংরক্ষন করে। আইনগত পদক্ষেপ দেশ ভিত্তিক ভিন্ন রকম হতে পারে। এছাড়াও কোনো ইউটিউবার যদি মারামারি, বিদ্বেষ, হিংসামূলক ভিডিও আপলোড করে সেটাও ইউটিউব কমিউনিটি গাইডলাইনের পরিপন্থী। কমিউনিটি গাইডলাইন ভঙ্গের কারনে ইউটিউব চ্যানেল বন্ধ করে দিতে পারে ইউটিউব কতৃপক্ষ থেকে।

 


বর্তমানে কোন ধরনের ইউটিউব চ্যানেল খোলা ভালো এবং কোন ধরনের ভিডিও দেখতে মানুষ বেশি আগ্রহী?

এই প্রশ্নটা যদিও প্রাসঙ্গিক মনে হচ্ছে না এই কারনে যে, আপনি কোন ধরনের চ্যানেল খোলবেন সেটা আপনার নিজস্ব ব্যাপার, কারন আপনি কি বিষয়ের উপর দক্ষ তা আমাদের জানা নেই। আপনি যে কাজের উপর দক্ষ, যে কাজ দ্বারা আপনি মানুষকে কিছু বুঝাতে পারবেন অথবা আপনার কাছ থেকে কেউ কিছু শিখতে পারবে সেই ধরনের চ্যানেল খোলুন।  আপনার অভিজ্ঞতার আলোকে ভিডিও বানিয়ে আপলোড করুন। কোন ধরনের ভিডিও মানুষ বেশি দেখে সেটা আপনার আশে পাশের মানুষদের দেখেই বুঝা উচিত। তারপরও একটি অপশন আছে সেটি হলো ইউটিউব ট্রেন্ডিং বা গুগল ট্রেন্ডিং অথবা ফেসবুক, টুইটার ট্রেন্ডিং। উক্ত মাধ্যমে থেকে আপনার যেটির উপর দক্ষতা বেশি সেই ধরনের টপিক নিয়ে ভিডিও বানিয়ে আপলোড করতে পারেন।  ট্রেন্ডিং হলো অল্প সময়ের ব্যবধানে যে ভিডিও গুলো মানুষ বেশি দেখে থাকে। ইউটিউবের ট্রেন্ডিং ভিডিও গুলো আলাদা ভাবে সবার উপরে অবস্থান করে থাকে। ট্রেন্ডিং আবার বিভিন্ন দেশ ভিত্তিক হয়ে থাকে।




সবথেকে বেশি ইউটিউব সাবস্ক্রাইব চ্যানেলের নাম কী?

সারাবিশ্বে সবচেয়ে বেশি ইউটিউব সাবসক্রাইব চ্যানেলের মধ্যে সর্বশেষ একনাম্বার অবস্থানে আছে টি-সিরিজ মিউজিক চ্যানেল।  উক্ত চ্যানেলটি ভারতে থেকে পরিচালিত হয়ে থাকে। টি-সিরিজ চ্যানেলের সাবসক্রাইবার সংখ্যা সর্বশেষ ১৬০ মিলিয়ন। বর্তমান বিশ্বে সাবসক্রাইবারের ভিত্তিতে সেরা ২০টি ইউটিউব চ্যানেলের নাম নিচে দেওয়া হলো।

  • T-Series 160 M Subscriber    - Hindi Music channel
  • PewDiePie 107 M Subscriber  - English Entertainment channel
  • Cocomelon - Nursery Rhymes 97 M Subscriber  - English Education
  • SET India 87 M Subscriber -Hindi Entertainment
  • 5-Minute Crafts 69 M Subscriber -English How-to
  • WWE 68 M Subscriber- English Sports
  • Kids Diana Show 68 M Subscriber- English Entertainment
  • Zee Music Company 64 M Subscriber -Hindi Music
  • Like Nastya 63.9 M Subscriber- Russian Entertainment
  • Canal KondZilla 61M Subscriber -Portuguese Music
  • Justin Bieber 58M Subscriber -English Music
  • Vlad and Nikita 56M Subscriber -English Entertainment
  • Dude Perfect 53M Subscriber -English Sports
  • Zee TV 53 M Subscriber- Hindi Entertainment
  • Blackpink 52.8 M Subscriber-Korean Music
  • Marshmello 49 M Subscriber -English Music
  • Big Hit Labels 45 M Subscriber -Korean Music
  • Ed Sheeran 45 M Subscriber -English Music
  • Movieclips 46 M Subscriber -English Film
  • MrBeast 46 M Subscriber -English Entertainment



আমি একজন নতুন ইউটিউবার। অনেক ভালো ভালো বিষয়বস্তু, উচ্চ গুণসম্পন্ন ভিডিও আপলোড করেছি, কিন্তু কোনো ভিউ হচ্ছে না, এখন কী করতে পারি?

আপনার প্রশ্নের সূত্র ধরে বলতে চাই, যেহেতু আপনি একজন নতুন ইউটিউবার সেহেতু অনেক কিছুই না জানার কথা। আপনি ভালো বিষয়বস্তু ও উচ্চগুনসম্পন্ন ভিডিও বানিয়েছেন ঠিক আছে কিন্তু ভালো ভিডিও বানিয়ে আপলোড করলেই যে ভিউ হবে সেটা একেবারেই ভুল ধারনা। ভালো ভিডিও বানিয়ে মানুষকে দেখার মতো ব্যবস্থা করতে হবে। আর এ জন্যই প্রয়োজন এসইও সম্পর্কে ভালো ধারনা থাকা। এই আর্টিকেলের কোনো অংশে ইতিমধ্যে এই বিষয়ে আলোচনা করা হয়েছে। মনোযোগ দিয়ে পুরো আর্টিকেলটি পড়ুন আশা করি আপনার কাঙ্খিত উত্তর পেয়ে যাবেন।



বাংলাদেশী সেরা ইউটিউব চ্যানেল কোনগুলো জানেন কি?

আপনি যেহেতু নির্দিষ্ট ক্যাটাগরি উল্লেখ করেন নাই তাহলে আমি ধরে নিতে পারি সকল ক্যাটাগরির মধ্যে সেরা চ্যানেল সম্পর্কেই জানতে চেয়েছেন। সাবসক্রাইবার এর ভিত্তিতে সকল ক্যাটাগরির চ্যানেলের নাম নিচে উল্লেখ করা হলো।

১. সময় টিভি (SOMOY TV),
সময় টিভির বর্তমান সাবসক্রাইবার সংখ্যা প্রায় ৭.৫৯মিলিয়ন।

২. জি-সিরিজ মিউজিক-G Series Music,
সাবসক্রাইবার সংখ্যা ৫.১৪ মিলিয়ন।

৩. অনুপম মুভি সং-Anupam Movie Songs
সাবসক্রাইবার সংখ্যা ৫.০৪ মিলিয়ন।

৪. ফারজানা ড্রয়িং একাডেমী-Farjana Drawing Academy
সাবসক্রাইবার সংখ্যা ৫.০৪ মিলিয়ন 

৫.সংঙ্গীতা মিউজিক-Sangeeta Music
সাবসক্রাইবার সংখ্যা 3.87M মিলিয়ন।

৬. আরটিভি ড্রামা-Rtv Drama
সাবসক্রাইবার সংখ্যা ৩.৮৭ মিলিয়ন। 

৭.ইনডিপেন্ডেন্ট টেলিভিশন-Independent Television
সাবসক্রাইবার সংখ্যা 3.77M মিলিয়ন। 

৮. জি সিরিজ বাংলা মুভি-G Series Bangla Movies
সাবসক্রাইবার সংখ্যা 3.69M মিলিয়ন। 

৯. চ্যানেল আই টিভি-Channel i Tv
বর্তমান সাবসক্রাইবার সংখ্যা ৩.৬৮ মিলিয়ন। 

১০.সিডি চয়েজ ড্রামা- CD CHOICE Drama
সাবসক্রাইবার সংখ্যা ৩.৫৬M মিলিয়ন 

১১. তৌহিদ আফ্রিদি-TAWHID AFRIDI
এই চ্যানেলের বর্তমান সাবসক্রাইবার সংখ্যা ৩.৫৪ M মিলিয়ন। 

১২.আলোর পথ-ALOR POTH
এই চ্যানেলের বর্তমান সাবসক্রাইবার সংখ্যা ৩.৪৫মিলিয়ন ।

১৩. জাজ মাল্টিমিডিয়া- Jaaz Multimedia
এই চ্যানেলের বর্তমান সাবসক্রাইবার সংখ্যা ৩.৩৬ M মিলিয়ন। 

১৪. তাজা নিউজ-Taza News
এই চ্যানেলের বর্তমান সাবসক্রাইবার সংখ্যা 3.08M মিলিয়ন। 

১৫. দা আজাইরা লিমিটেড-The Ajaira LTD
এই চ্যানেলের বর্তমান সাবসক্রাইবার সংখ্যা ২.৯৬ M মিলিয়ন। 

১৬. চ্যানেল২৪-Channel 24
এই চ্যানেলের বর্তমান সাবসক্রাইবার সংখ্যা ২.৭১ M মিলিয়ন । 

১৭. একাত্তর টিভি-Ekattor TV
এই চ্যানেলের বর্তমান সাবসক্রাইবার সংখ্যা ২.৪৬M মিলিয়ন। 

১৮. পিনিকপাই-Pinikpai
এই চ্যানেলের বর্তমান সাবসক্রাইবার সংখ্যা ১.৮০ M মিলিয়ন। 

১৯. বাংলাভিশন-Bangla vision
এই চ্যানেলের বর্তমান সাবসক্রাইবার সংখ্যা ১.৪৫M মিলিয়ন।

২০.মাই টিভি-Mytv Bangladesh
এই চ্যানেলের বর্তমান সাবসক্রাইবার সংখ্যা ১.৪২ মিলিয়ন।




 আরো পড়ুন> বাংলাদেশের শীর্ষ ২০ ইউটিউব চ্যানেল  ও তাদের ইনকাম সম্পর্কে।


আমি আমার ইউটিউব চ্যানেলের সাবস্ক্রাইবার কিভাবে বাড়াতে পারি? কিভাবে সহজে আমার ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইবার বাড়াতে পারি?ইউটিউবে ভিডিও জনপ্রিয় করতে চাইলে কী করতে হবে?


  • নিয়মিত ভিডিও আপলোড করতে থাকুন। যে কোনো সময় কোনো একটি ভিডিও ভাইরাল হলেই বুঝতে পারবেন সাবসক্রাইবার কাকে বলে।
  • দ্বিতীয় পরামর্শ ট্রেন্ডিং টপিক নিয়ে ভিডিও বানান ভিডিওর মান ভালো করুন সাবসক্রাইবার নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই।
  • ভিডিউর এসইও করুন ভালো করে।
  • কপিরাইট থেকে বিরত থাকুন।
  • কমিউনিটি গাইডলাইন মেনে চ্যানেল পরিচালিত করুন।
  • নির্দিষ্ট সময় নিয়মিত ভিডিও আপলোড করুন।
  • আকর্ষনীয় টাইটেল ও থাম্বনেইল ব্যবহার করুন।
  • ভিডিওতে ট্যাগ ব্যবহার করুন।
  • বিভিন্ন প্রশ্ন উত্তর সাইটে প্রাসঙ্গিক উত্তর সহ লিঙ্ক দিয়ে দিন।
  • সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিওকে শেয়ার করুন।
  • ভিডিওতে অপ্রাসঙ্গিক কথা না বলে সংক্ষিপ্ত করে বলুন।
  • ভিডিওর সাউন্ডের দিকে খেয়াল করুন।
  • ভিডিও এডিটিং আকর্ষনীয় করুন।
  • কমপক্ষে একবছর ইউটিউবে বিরতিহীন পরিশ্রম করুন।
  • প্রথম অবস্থায় টাকা ইনকামের চিন্তা বাদ দিন।



ইউটিউব কি কখনও শেষ হবে?

ইউটিউব কখনোই শেষ হবেনা। এর পক্ষে কিছু যুক্তি হচ্ছে, ইউটিউব হলো গুগলের একটি প্রতিষ্ঠান, আর গুগল সম্পর্কে আপনাকে বেশি বুঝানোর প্রয়োজন আছে বলে আমি মনে করিনা। বর্তমান প্রযুক্তির ‍যুগে প্রত্যেকটি প্রযুক্তি প্রিয় মানুষ কোনো না কোনো ভাবে গুগলের সাথে জড়িত। যেহেতু ইউটিউব গুগলেরই একটি অংশ সেহেতু ইউটিউব কখনোই শেষ হবেনা । তবে হ্যা নিত্যনতুন আপডেট হতে পারে। নিয়মনীতির পরিবর্তন হতে পারে।
ইউটিউব কখনো শেষ না হওয়ার আরেকটি শক্ত যুক্তি হচ্ছে , ইউটিউব প্রতিদিন বিভিন্ন এডভারটাইস কোম্পনি থেকে প্রায় ২ মিলিয়ন ডলার ইনকাম করে থাকে। এতো বড় লাভজনক পন্থা না মেনে ইউটিউব যদি মনে করে তাদের কাজ বন্ধ করে দিবে তাহলে তাদের থেকে বোকা মনে হয় পৃথিবীতে আর কেউ থাকবেনা। আশা করি বুঝতে পেরেছেন।


ইউটিউবাররা তাদের সাবক্রাইবার কিংবা ভিউ এর উপর যে টাকা উপার্জন করে তা আসলে কিভাবে আসে আর কারা দেয়? মূলত ইউটিউব থেকে আয়ের পদ্ধিতিটা কেমন?

সোজা কথায় বলতে গেলে ইউটিউবে ভিউস কিংবা সাবসক্রাইব এর উপর কোনো উপার্জন হয়না। সাবসক্রাইব ও ভিউস ইনকামের পন্থা হিসেবে কাজ করে। আর এই ইনকামের পদ্ধতি শুরু করার জন্য প্রয়োজন ১০০০ সাবসক্রাইবার ও ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম, এই শর্ত পূরন হলে মনিটাইজেশনের জন্য আবেদন, আবেদন অনুমোদন হলে ভিডিওতে এড লাগিয়ে ইনকাম। সংক্ষিপ্ত ভাবে ইউটিউব থেকে আয়ের পদ্ধতিটা এরকমই। ইউটিউব থেকে মূল ইনকাম আসে গুগল  এডসেন্স থেকে। গুগল এডসেন্স হলো গুগলের একটি প্রোডাক্ট। বেশি সাবসক্রাইব ও বেশি ভিউস হলে গুগল এডসেন্স প্রদর্শিত এডও শো করে বেশি। বেশি এডস শো করলে এডে ক্লিক করার সম্ভাবনাও থাকে বেশি। এছাড়াও বিভিন্ন স্পন্সরশীপ থেকে, লোকাল এডভারটাইজিং থেকেও ইউটিউবাররা ইনকাম করে থাকেন। আপনি লক্ষ করে দেখবেন আমরা যখন কোনো ইউটিউব চ্যানেলের ভিডিও চালু করি ভিডিওর শুরুতে এবং ভিডিওর মাঝখানে মাঝে মাঝ এড শো করে, উক্ত এডে যদি কেউ ক্লিক করে তাহলেই ইউটিউবারের ইনকাম হয়ে থাকে। এডে ক্লিক না করলেও ইনকাম হয় তবে খুবই সামান্য পরিমাণ।



নিজের ইউটিউব চ্যানেলের জনপ্রিয়তা বৃদ্ধি করার জন্য কী করতে হবে? একটি ইউটিউব চ্যানেল থেকে মাসে ১ লক্ষ টাকা উপার্জন হতে পারে কি?

ইউটিউব চ্যানেলের জনপ্রিয়তা বৃদ্ধির জন্য যেসব কাজগুলো করতে পারেন-

  • ট্রেন্ডিং কন্টেন্ট নিয়ে কাজ করা
  • টেকনোলজি, মুভি, নিউজ, ইসলামিক,রান্না-বান্না, টিপস এন্ড ট্রিকস কন্টেন নিয়ে কাজ করা।
  • ভিডিউর ভালো ভাবে এসইও করা।
  • সাবসক্রাইবারের মতামতের উপর ভিডিও বানানো।
  • বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিও শেয়ার করা।
  • ভিডিউর কোয়ালিটি ভালো করা।
  • কপিরাইট মুক্ত থাকা।
  • নিয়মিত ভিডিও আপলোড করা।
  • ধৈয্য সহকারে লেগে থাকা।
উপরের কাজ গুলো নিয়মিত পালন করে কাজ চালিয়ে যান, ভিডিও ভাইরাল করুন, সাবসক্রাইবার সংখ্যা বৃদ্ধি করুন, ভিডিউর এনগেজমেন্ট বাড়ানোর চেস্টা করুন। মাসে শুধু ১ লক্ষ নয় তারচেয়েও বেশি ইনকাম করতে পারবেন।

 


টাকা দিয়ে ইউটিউব ভিউ কিনলে কি আদোও চ্যানেলটির কোনো লাভ হয়?

এই প্রশ্নের এক কথায় উত্তর হচ্ছে টাকা দিয়ে ইউটিউব ভিউ করলে কখনোই আপনার চ্যানেলের লাভ হবেনা। বরং আপনার চ্যানেলের ক্ষতি হওয়ার সম্ভাবনােই বেশি। টাকা দিয়ে ইউটিউবে ভিউস আনলে চ্যানেল কখনোই গ্রো করবে না। ইউটিউবের ভিডিও যারা দেখে তারা কোনো না কোনো কারনে দেখে থাকে। কেউ আনন্দ পেতে গান শুনে, মুভি দেখে, কেউবা আবার সমস্যার সমাধান পেতে ভিডিও দেখে থাকে। অনেকে আবার নিত্য নতুন খবরের জন্য ভিডিও দেখে থাকে। সব গুলোই অর্গানিক পদ্ধতিতে দেখে থাকে বিধায় গুগলের কাছে চ্যানেলের বিশ্বস্থতা তৈরী হয়।
অন্যথায় টাকা দিয়ে ভিউস আনলে নির্দিষ্ট বেধে দেওয়া সময়ের বেশি ভিউয়ারস ভিডিওকে দেখেনা। এতে করে ইউটিউবের কাছে চ্যানেলের একটি অবিশ্বস্থতা তৈরী হয়। এর জন্য ইউটিউব থেকে চ্যানেলকে কখনোই র‌্যাঙ্ক করেনা। টাকা দিয়ে চ্যানেলে সাবসক্রাইবার বাড়ালেও একসময় তারা আনসাবসক্রাইব করে চ্যানেল থেকে বের হয়ে যায়। চ্যানেলকে কেউ আনসাবসক্রাইব করলে ইউটিউব মনে করে থাকে যে, চ্যানেলের ভিডিও অথবা কন্টেন্ট হয়তো ভালোনা সে জন্য আনসাবসক্রােইব করেছে। আর এটিকেই ইউটিউব খুব গুরুত্ব সহকারে বিবেচনা করে চ্যানেলকে ডাউন করে দেয়।






ইউটিউবে কী ধরণের ভিডিও সাধারণত সবাই বেশি দেখেন? যদি কেউ মনে করেন ভিডিও আপলোড করে টাকা উপার্জন করবেন তবে তার কী করা উচিত হবে? ইউটিউব-এ ভিডিও ভিউ কিভাবে বাড়াব?

প্রত্যেকের নিজ নিজ পছন্দ অনুযায়ী সবাই ইউটিউব ভিডিও দেখে থাকেন। তবে আমার জানামতে নিচের টপিকের ভিডিও গুলোই সবাই বেশি দেখে থাকে।

  • নিত্য নতুন খবরের ভিডিও
  • টেকনোলজির ভিডিও
  • মুভি ও গানের ভিডিও
  • ট্রেন্ডিং ভিডিও
  • সমস্যা ও সমাধানের ভিডিও 
  • ইসলামিক ভিডিও
  • মেজিক বা জাদুর ভিডিও 
  • খেলাধুলার ভিডিও
  • ভ্রমনের ভিডিও
  • মাছ ধরার ভিডিও
  • রান্না বিষয়ক ভিডিও ইত্যাদি।
এই আর্টিকেলেই কোনো অংশে ইতোমধ্যে ইউটিউবে ভিডিও আপলোড করে ইনকাম করার পদ্ধতি এবং ইউটিউবে ভিউ বাড়ানোর পদ্ধতি আলোচনা করা  হয়েছে। পুরো আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন আশা করি উত্তর পেয়ে যাবেন।

 

সারা পৃথিবীতে ইউটিউব থেকে সবচেয়ে বেশি উপার্জন করেন কে? উনি বছরে কত টাকা উপার্জন করেন?

সারা পৃথিবীতে ইউটিউব থেকে সবচেয়ে বেশি উপর্জন করেন রায়ান কাজি (Ryan Kaji - $26 million) তার চ্যানেলের নাম রায়ান কাজি, তার চ্যানেলের সাবসক্রাইবার সংখ্যা ২৭ মিলিয়ন , ইউটিউব থেকে তার বাৎসরিক উপার্জন ২৬ মিলিয়ন ডলার। যা বাংলাদেশী টাকায় প্রায় ২০০ কোটি টাকা।
আপনি শুনে অবাক হবেন যে, চ্যানেলের মালিকের বয়স ৮ কিংবা ৯ বছর হবে। মানে একটি শিশু বাচ্ছা তার চ্যানেল থেকে এতো টাকা ইনকাম করে থাকেন। ইউটিউব থেকে সবচেয়ে বেশি উপার্জন কারী আরোও ৭ জন ইউটিউবারের নাম ও উপার্জন নিচে দেওয়া হলো।

  1. ডুড পারফেক্ট- ২০ মিলিয়ন ডলার (Dude Perfect - $20 million)
  1. নাস্তইয়া-১৮ মিলিয়ন ডলার (Nastya - $18 million)
  1. রিট এন্ড লিঙ্ক- ১৭.৫ মিলিয়ন ডলার (Rhett and Link - $17.5 million)
  1. জেফরি স্টার-১৭ মিলিয়ন ডলার (Jeffree Star - $17 million)
  1. প্রেসটন আরসম্যঅন্ট-১৪ মিলিয়ন ডলার (Preston Arsement - $14 million)
  1. পিউ ডাই পাই-১৩ মিলিয়ন ডলার (PewDiePie - $13 million)
  1. মার্ককিপলার-১৩ মিলিয়ন ডলার (Markiplier - $13 million)



ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার জন্য কোন পদ্ধতি ব্যবহার করবো?

ইউটিউব থেকে কম্পিউটার বা ল্যাপটপে ভিডিও আপলোড করতে নিচের পদ্ধতিটি অনুসরণ করতে পারেন। আপনি যে ভিডিওটি ডাউনলোড করতে চান সেটিতে ক্লিক করুন, নিচের প্রথম ছবির হলুদ চিহ্নিত লিঙ্কের  www পর  ss এবং youtube এর আগে ss লিখে এন্টার চাপুন। এন্টার চাপার পর দ্বিতীয় ছবির মতো একটি উইন্ডো ওপেন হবে সেখান থেকে Download এ ক্লিক করুন।
মোবাইল দিয়ে ভিডিও ডাউনলোড করতে মোবইলটিকে ডেস্কটপ মোড করে উপরের একই পদ্ধতিতে ভিডিও ডাউনলোড করতে পারেন। দ্বিতীয় পদ্ধতি হিসেবে গুগল প্লে স্টোর থেকে টিউবম্যাট অ্যপসটি ইন্সটল করেও ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে পারেন। 



ইউটিউব প্রশ্ন উত্তর ১ম পর্ব
ইউটিউব প্রশ্ন উত্তর ১ম পর্ব


আমি কি বাংলাদেশে থেকে ইউটিউবে অর্থ উপার্জন করতে পারি?

অবশ্যই বাংলাদেশ থেকে ইউটিউবে অর্থ উপার্জন করতে পারবেন। ইউটিউবের সকল কার্যক্রম বাংলাদেশে বিধ্যমান। ইউটিউব থেকে দুইভাবে ইনকাম করতে পারেন প্রথমটি গুগল এডসেন্স দ্বিতীয়টি বিভিন্ন স্পন্সরশীপ থেকে। গুগল এডসেন্স থেকে অর্থ উপার্জন করার পদ্ধতি হলো , প্রথমে একটি  ইউটিউব চ্যানেল খুলে সেখানে ভিডিও আপলোড করতে হবে। আপলোডকৃত ভিডিও গুলোতে শেষ একবছরের মধ্যে ৪,০০০ হাজার ঘন্টা ওয়াচ টাইম এবং ১,০০০ হাজার সাবসক্রাইবার হতে হবে। দুটি শর্ত পূরন হলে  মনিটাইজেশনের জন্য আবেদন করতে হবে। ইউটিউব থেকে মনিটাইজেশন অনুমোদন করার পর আপনার চ্যানেলের ভিডিওতে এড শো করাতে পারবেন। এবং শোকৃত এডে যদি কেউ ক্লিক করে তাহলেই আপনার ইনকাম জেনারেট হবে।

দ্বিতীয় পদ্ধতি স্পন্সরশীপ থেকে ইনকাম। বিভিন্ন কোম্পানির প্রোডাক্ট আপনার চ্যানেলে রিভিউ করার মাধ্যমে কোম্পানি থেকে কমিশনের মাধ্যমে ইনকাম করতে পারেন। স্পন্সরশীপ পাওয়ার জন্যও আপনার চ্যানেলে মিনিমাম ৫০০০ হাজার সাবসক্রাইবার সহ মনিটাইজেশন থাকতে হবে। তাহলেই প্রথম অবস্থায় ছোট কোনো কোম্পানির স্পন্সরশীপের জন্য আবেদন করতে পারবেন। আমার জানা মতে অনেক ছোট কোম্পানি আছে যারা ৫০০০ হাজারের কম সাবসক্রাইবার হলেও স্পন্সরশীপ দিয়ে থাকে। সংক্ষিপ্তভাবে আশা করি বুঝতে পেরেছেন। ধন্যবাদ।


লেখক : মামুন সরকার

Post a Comment

নবীনতর পূর্বতন